এই মুহূর্তে
Home > Flash > না ফেরার দেশে চলে গেলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শোকের ছায়া সাহিত্য জগতে

না ফেরার দেশে চলে গেলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শোকের ছায়া সাহিত্য জগতে

Advertisement

কল্যাণ অধিকারী: না ফেরার দেশে চলে গেলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। থেমে গেল সাহিত্য রচনার কলম। মঙ্গলবার সকালে প্রয়াত হলেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বয়স হয়েছিল ৯৪। খবরে শোকাহত দুই বাংলার আপামর সাহিত্য প্রেমী মানুষজন।

বার্ধক্যজনিত কারণে চলছিল চিকিৎসা। শরীর সায় দিচ্ছিল না। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে বেশ কিছুদিন ভর্তি ছিলেন। মঙ্গলবার বেলা বারোটা পঁচিশ মিনিটে প্রয়াত হন সাহিত্য পুরষ্কার পাওয়া কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।

উলঙ্গ রাজা কাব্যগ্রন্থের জন্য সাহিত্য অ্যাকাডেমি পুরষ্কার পান। ছিলেন সকলের পরম প্রিয়জন। হাসপাতাল থেকে দেহ নিয়ে যাওয়া হবে বাড়িতে। পরে মরদেহ শায়িত রাখা হবে রবীন্দ্র সদনে। সেখানেই শুভানুধ্যায়ীরা শ্রদ্ধা জানাবেন। ‘রাজা তোর কাপড় কোথায়’ আজও সমাদৃত বাঙালির মননে।

শৈশবের পুরোটাই পূর্ববঙ্গে যা বর্তমান বাংলাদেশ নামে পরিচিত ওখানেই ঠাকুরদা আর ঠাকুমার কাছে কেটেছে। কবি জীবনে পেয়েছেন একাধিক পুরষ্কার। উল্টোরথ পুরস্কার, সত্তরের দশকে পেয়েছেন তারাশঙ্কর-স্মৃতি পুরষ্কার। পাশাপাশি পেয়েছেন সাহিত্য অকাদেমি পুরস্কার। এছাড়া আনন্দ শিরমণি। এবং ২০০৭ সালে ডক্টরেট (কলকাতা বিশ্ববিদ্যালয়) উপাধি পান।

Advertisement

এক ঝলকে

কবি সাবিনা ইয়াসমিন -এর একটি প্রতিবাদী কবিতা

Advertisement ভিটে সাবিনা ইয়াসমিন শাসক তোমার রক্তচক্ষুকে, মোটেই আমরা ডরাই না, ভয় দেখিয়ে আর আমাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *